Central Laboratory School & College


Bangladesh Institute of Sports

88-02-7789215-6    

bksp1983@yahoo.com

Zirani, Savar, Dhaka, Bangladesh  

মহাপরিচালক

ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সামছুর রহমান, বিজিবিএম, পিবিজিএম, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি ১৯৮৪ সালে ইঞ্জিনিয়ার কোর থেকে কমিশন লাভ করেন। তিনি ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ, মিরপুর থেকে স্নাতক ডিগ্রী এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স-এর উপর স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি আর্মড ফোর্স ওয়ার কোর্সে অংশগ্রহণ করেন এবং মিরপুর সেনানিবাসে বাংলাদেশ ইউনিভার্সিটি প্রফেশনালস্‌ থেকে স্ট্র্যাটেজিক স্টাডিস বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ, মিরপুর থেকে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি বিভিন্ন দক্ষতা, প্রশিক্ষণ ও স্টাফ নিয়োগের কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়া বাংলাদেশ বর্ডার গার্ড ব্যাটেলিয়ন-এর অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর তিনি ৩৩ পদাতিক ডিভিশনের জেনারেল স্টাফ অফিসার-২ (ইনটেলিজেন্স) এবং সেনাসদর দপ্তরের স্টাফ ডিউটিস অধিদপ্তরে জেনারেল স্টাফ অফিসার-২ হিসেবে দায়িত্ব পালন করেন। অতঃপর তিনি ইঞ্জিনিয়ার সেন্টার ও স্কুল অব মিলিটারি ইঞ্জিনিয়ারিং-এ ক্লাশ-বি প্রশিক্ষক হিসেবে কাজ করেন। তিনি বিভিন্ন ইনটেলিজেন্স ইউনিট যেমন; সেনা নিরাপত্তা ইউনিট এবং ফোর্সেস ইনটেলিজেন্স-এর মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। জেনারেল ফোর্সেস ইনটেলিজেন্স অধিদপ্তরের কর্নেল জেনারেল স্টাফ এবং বর্ডার গার্ড অব বাংলাদেশ-এর অধিনায়ক।

অতিরিক্ত মহাপরিচালক হিসেবে তিনি বিশেষ অভিজ্ঞতা অর্জন করেন। তিনি চৌকস অফিসার হিসেবে বর্ডার গার্ড পদক ও প্রেসিডেন্ট বর্ডারগার্ড পদক প্রাপ্ত হউন। এছাড়া তিনি কুয়েত পূনঃগঠন-২ এবং এক্সারসাইজ ডেজার্ট ট্র্যাপ-০১ এ অংশগ্রহণ করেন। অতঃপর জাতিসংঘের মিশনে সুদানে সেক্টর ইঞ্জিনিয়ার হিসেবে দায়িত্ব পালন করেন এবং পেশাগত ও বিশেষজ্ঞ বিভিন্ন প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে তিনি ইউএসএ, ইউকে, ফ্রান্স, বেলজিয়াম, ইতালি, জার্মানী, রাশিয়া, চায়না, জাপান, থাইল্যান্ড, সিংগাপুরসহ বিশ্বের অনেক দেশ ভ্রমণ করেছেন।